বিফ তেহারি রেসিপি


উপকরণঃ
মাংস মেরিনেটের জন্যঃ গরুর মাংস- ১ কেজি (হাঁড় ছাড়া), সরিষার তেল- ১/২ কাপ, আদা বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, টক দই- ১/২ কাপ, তেহারি মশলা লবন- পরিমাণমতো, চিনি- ১/২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা- ১/২ কাপ, সরিষার তেল- ১/৪ কাপ (রান্নার সময়), পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ (রান্নার সময়)। 

তেহারি মশলাঃ শুকনা মরিচ- ৪ টি, দারুচিনি- ২ টুকরা (মাঝারি আকৃতি), এলাচ- ৪-৫ টি, তেজপাতা- ২ টি, ধনিয়া গুড়া- ১ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, জয়ফল গুড়া- ১/২ চা চামচ, জয়িত্রী গুড়া- ১/৪ চা চামচ, সাদা/কালো গোলমরিচ- ১/২ চা চামচ। 

পোলাও'র জন্যঃ কালিজিরা পোলাও'র চাল- ৪ কাপ (৬৫০ গ্রাম), কেওড়া জল- ১ চা চামচ, কাঁচা মরিচ- ৫-৬ টি, সরিষার তেল- ৪ টেবিল চামচ, আস্ত জিরা- ১/৮ চা চামচ। 

প্রণালীঃ তেহারি মশলা সব একসাথে গুড়া করে নিন। মাংস ছোট টুকরা করে কেটে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংসের সাথে তেহারি মশলা, আদা বাটা, রসুন বাটা, টক দই, লবন, চিনি, পেঁয়াজ বেরেস্তা এবং ১/২ কাপ সরিষার তেল মিশিয়ে নিন। মেরিনেট করা মাংস ৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। পাত্রে ১/৪ কাপ সরিষার তেল গরম করে পেঁয়াজ গোল্ডেন ব্রাউন করে ভেঁজে নিন। এবার মেরিনেট করা মাংস এর মধ্যে দিয়ে দিন। মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। প্রয়োজনে পরিমানমতো পানি যোগ করুন। মাংস সিদ্ধ হয়ে ঝোল ঘন হওয়া পর্যন্ত রান্না করুন। মাংসগুলোকে তেল এবং ঝোল থেকে আলাদা করে তুলে একটি প্লেটে রাখুন। আলাদা একটি পাত্রে ৪ টেবিল চামচ সরিষার তেল গরম করুন। তেল গরম হলে এতে কিছু কাঁচা মরিচ ও আস্ত জিরা গুলো দিয়ে দিন। আগে থেকে ভিজিয়ে রাখা সুগন্ধি পোলাও চাল ঢেলে দিয়ে মাঝারি আঁচে ৩ মিনিট ভেজে নিন। এবার আলাদা করে রাখা মাংসের তেল এবং মশলা চালের মধ্যে দিয়ে দিয়ে আরও ২ মিনিটের মতো ভেজে নিন। এখন ৪ কাপ চালের জন্য ৮ কাপ গরম পানি যোগ করুন। স্বাদ মতো লবন দিন। পাত্রের ঢাকনা দিয়ে দিন এবং বলক উঠা পর্যন্ত অপেক্ষা করুন। বলক উঠে গেলে এ পর্যায়ে এসে আলাদা করে তুলে রাখা মাংসগুলো দিয়ে দিন। নিম্ন আঁচে ১০ মিনিট বা পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন। পানি শুকিয়ে গেলে ঢাকনা তুলে কেওড়া জল এবং কাঁচা মরিচ দিয়ে দিন। নিম্ন আঁচে আরও ১০ মিনিট চুলার উপর রেখে দিন। এর মাঝে ১ থেকে ২ বার রান্নার পাত্র উপর নিচে করে হালকা ঝাকিয়ে নিন যাতে করে পোলাও এবং মাংস ভালোভাবে মিশে যায়। গরুর মাংসের তেহারি পরিবেশনের জন্য তৈরি। 
শসা, কাঁচা পেঁয়াজ এবং লেবুর সাথে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment