স্পেশাল মোঘলাই পরোটা রেসিপি


উপকরণঃ মিহি ময়দা - পৌনে এক কাপ, আটা - পৌনে এক কাপ, মুরগির মাংসের কিমা - দেড় কাপ, পেঁয়াজ - ২ টি (কুঁচি করা), টমেটো- ২ টি (কুঁচি করা), ডিম - ২ টি, কাঁচামরিচ - কয়েকটি (কুঁচি করা), ধনেপাতা এবং পুদিনা পাতা কুচি, হলুদ গুড়ো - সিকি চা চামচ, মরিচ গুড়ো - এক চা চামচ, গরম মশলা - আধা চা চামচ, আদা-রসুন বাটা - দুই টেবিল চামচ, সুজি - দুই টেবিল চামচ, বেকিং সোডা - সামান্য, দুধ - সিকি কাপ, লবণ - স্বাদমতো, তেল - প্রয়োজনমতো। 

প্রণালীঃ প্রথমে আটা ও ময়দা একসাথে একটি বড় বোলে ঢেলে নিন। এর মাঝে সুজি, লবণ, এক চিমটি বেকিং সোডা একত্রে মিশিয়ে নিন। এরপর দুধ ঢেলে ভালোমত মেখে ডো তৈরি করে নিন। হালকা ভেজা সুতি কাপড়ে মুড়িয়ে ১০-১৫ মিনিট রেখে দিন এই ডো। এই ফাঁকে তৈরি করে নিন ভেতরে দেওয়ার পুর।
চুলোয় প্যান গরম করে এর মাঝে অল্প করে তেল দিন। তেল গরম হলে এতে পেঁয়াজ দিয়ে হালকা করে সাঁতলে নিন। এর মাঝে দিন আদা-রসুন বাটা। কিছুটা কাঁচামরিচ এতে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এরপর ভাজতে থাকুন যতক্ষণ না পেঁয়াজে একটু বাদামি ভাব আসে। পেঁয়াজে রঙ ধরলে এতে টমেটো কুঁচি, গরম মশলা, মরিচ গুড়ো, হলুদ গুড়ো এবং কিছুটা লবণ দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিন।
মিশ্রনের মুরগির মাংসের কিমা দিয়ে কিছুক্ষণ ভাজুন। এরপর অল্প করে পানি দিয়ে নেড়ে ডাকা দিয়ে রাখুন ৫-৭ মিনিট। এর মাঝে রান্না হয়ে যাবে। নামানোর আগে ধনেপাতা এবং পুদিনা পাতা কুঁচি দিন।
একটি পাত্রে ডিম ফেটে মিশিয়ে নিন লবণ দিয়ে। এটাকে একপাশে সরিয়ে রাখুন।
এবার ডো থেকে তৈরি করতে হবে পরোটা। বড় করে পরোটা বেলে নিন। পরোটার মাঝে কিমার পুর দিয়ে ছড়িয়ে নিন। এর ওপরে দুই চা চামচ ডিমের মিশ্রণ ছড়িয়ে নিন। এরপর চারপাশ থেকে পরোটার কিনারাগুলো তুলে ঢেকে দিন কিমার পুর যাতে চৌকো একটি আকৃতি তৈরি হয়। কিনারাগুলো আটকে রাখার জন্য ডিমের মিশ্রণ ব্যবহার করুন।
গরম কড়াইতে বেশি করে তেল দিতে হবে। ডুবোতেলে ভাজতে না চাইলে এমনভাবে তেল দিতে হবে যাতে অন্তত পরোটা ভালোভাবে ভাজা হয়। এরপর সাবধানে পরোটাটিকে তেলে ছাড়তে হবে। এ সময়ে লক্ষ্য রাখুন পরোটা যেন ভেঙ্গে না যায়। একেক পিঠে ৪-৫ মিনিট করে ভেজে তুলে নিন পরোটা।
তেল ঝরিয়ে নিয়ে কেটে নিন মোগলাই পরোটা এবং সালাদ অথবা কেচাপের সাথে পরিবেশ করুন গরম গরম।

0 comments:

Post a Comment